public/icons8-arrow-back-96.pngসকল

দুঃখু মিয়ার স্বপ্নের স্কুল

বুধবার, ৫ জুন, ২০২৪ এ ৪:৪৮ AM
https://i.ibb.co/3R13bfL/20240605-044255.jpg
নরসিংদীর পাঁচদোনার আলতাফ হোসেন। যিনি পৃথিবীতে আলোর মুখ দেখেছেন দুটি হাত ছাড়াই। তবে হাত না থাকলেও হারতে রাজি হননি তিনি। পা দিয়ে লিখে ডিগ্রি পাস করেছেন। এখন তারই গড়া ‘প্রতিভা দুঃখু মিয়া কিন্ডার গার্টেন স্কুল’ ছড়াচ্ছে আলো। যেটিকে তিনি গড়ে তুলতে চান উচ্চ বিদ্যালয় হিসেবে।

নরসিংদী সদরের পাঁচদোনা এলাকায় ১৯৬২ সালে জন্মগ্রহণ করেন আলতাফ হোসেন। তার জন্মের আগে বাবা-মার দুই সন্তান মারা যায়। এরপর তিনি হাতবিহীন জন্ম নিলে বাবা-মা নাম রাখেন দুঃখু মিয়া।

হাত না থাকলেও হারতে রাজি নন তিনি। প্রবল ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে পায়ে লিখেই ১৯৮২ সালে মাধ্যমিক ও ১৯৮৪ সালে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে ১৯৮৬ সালে নরসিংদী সরকারি কলেজ থেকে ডিগ্রি লাভ করেন


ডিগ্রি পাস করলেও দুই হাত না থাকায় সরকারি-বেসরকারি কোনও চাকরি পাননি আলতাফ; শুরু করেন প্রাইভেট টিউশনি। তাতে পরিবারের চাহিদা পূরণ হচ্ছিল না। তখন থেকেই ভাবতে থাকেন বিকল্প কিছুর।


দুঃখু মিয়ার চাকরি পেতে বাধা হয়ে দাঁড়িয়েছিল তার শারীরিক প্রতিবন্ধিতা। চাকরির পেছনে দৌড়ে এক সময় ক্লান্ত হয়ে পড়েন তিনি। তখন সিদ্ধান্ত নেন নিজেই কিছু করার।২০০৭ সালে পৈত্রিক জমিতে দুঃখু মিয়া গড়ে তোলেন একটি স্কুল। নিজের নামে এর নাম দেন ‘প্রতিভা দুঃখু মিয়া কিন্ডার গার্টেন স্কুল’। এখন সেখানে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ানো হয়।< প্রতিদিন স্কুল শুরুর আগে শিক্ষার্থীদের নিয়ে অ্যাসেম্বিলিতে পিটি-প্যারেড করেন পরিচালনা করেন দুঃখু মিয়া।
বিস্তারিত: https://bangla.bdnews24.com/bangladesh/73f7de075c41

Copyright © 2024

Daily Metro All rights reserved

Privacy Policy
fb.pngX.pnggmail.pngig.pngwhatsApp.png